এখন পড়ছেন
মামলা

১৮ মামলায় লক্ষাধিক আসামি, ৪০ জন রিমান্ডে

hiরাজধানীতে হেফাজতে ইসলামের সদস্যদের সাথে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় পাঁচ থানায় ১৬টি মামলায় হেফাজতে ইসলামের কেন্দ্রীয় নেতাসহ লক্ষাধিক ব্যক্তিকে আসামি করা হয়েছে। হত্যাকাণ্ড, লুটপাট, অগ্নিসংযোগ, বিস্ফোরক দ্রব্য বহন, সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে এসব মামলা করা হয়। জানা গেছে, হেফাজতে ইসলামের সদস্য ছাড়াও জামায়াত-বিএনপির নেতকর্মীদেরও এসব মামলায় আসামি করা হয়েছে। গত সোমবার রাতে রাজধানীর শাহবাগ, রমনা, মতিঝিল, পল্টন ও শ্যামপুর থানায় মামলাগুলো করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। এসব মামলায় বাদি হয়েছে পুলিশ। এ দিকে হেফাজতে ইসলামের মহাসচিব জুনায়েদ বাবুনগরীকে ৯ দিন ও অপর ৪০ সদস্যকে দুই দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

গতকাল মঙ্গলবার ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম সাংবাদিকদের বলেছেন, গত রোববার বেলা ১১টা থেকে গভীর রাত পর্যন্ত রাজধানীর পল্টন, মতিঝিল, বিজয়নগরসহ বেশ কয়েকটি স্থানে ভাঙচুর, অগ্নিসংযোগ ও তাণ্ডব চালানো হয়। এ সময় বিভিন্ন স্থাপনায় হামলার পাশাপাশি পুলিশের ওপরও হামলা চালানো হয়েছে। এসব ঘটনায় ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠান, ব্যক্তি ও পুলিশের পক্ষ থেকে মামলাগুলো করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, সহিংসতার ঘটনায় শাহবাগ, রমনা ও শ্যামপুর থানায় একটি করে, মতিঝিল থানায় ছয়টি, পল্টন থানায় ৯টি মামলা করা হয়েছে। এসব মামলায় ১০০ এজাহার নামীয়সহ লক্ষাধিক ব্যক্তিকে আসামি করা হয়েছে। প্রতিটি মামলায় ৫০০ থেকে হাজারখানেক অজ্ঞাত ব্যক্তি আসামি রয়েছেন। এর মধ্যে তিনটি হত্যা মামলা রয়েছে। প্রায় প্রতিটি মামলায় হেফাজতের আটককৃত নেতাকর্মীরা আসামি রয়েছেন। পুলিশ বলেছে, হেফাজতের হামলায় ক্ষতিগ্রস্ত ইসলামিক ফাউন্ডেশন ও হাউজ বিল্ডিংয়ের পক্ষ থেকে মামলা করেছে। এক পথচারী নিহত হওয়ার ঘটনায় তার আত্মীয় বাদি হয়ে হত্যা মামলা করেছেন। এ ছাড়া বাকি মামলাগুলো পুলিশের পক্ষ থেকে করা হয়েছে। এসব মামলায় হেফাজতের মহাসচিব জুনায়েদ বাবুনগরী, মুফতি ফয়জুল্লাহসহ বেশির ভাগ কেন্দ্রীয় নেতাসহ বিএনপি, ছাত্রদল, যুবদল, জামায়াত, শিবিরের অনেক নেতাকর্মীর নাম রয়েছে বলে জানা গেছে।

সাংবাদিকদের পুলিশ কর্মকর্তা মনিরুল ইসলাম বলেছেন, ঘটনার সাথে যাদের সম্পৃক্ততা পেয়েছি, তাদেরও আসামি করা হয়েছে। হেফাজতের কর্মসূচিতে বিপুল অর্থ দিয়ে যারা সহায়তা করেছে, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। হেফাজতে ইসলামের প্রধান আল্লামা শফীকে আসামি না করার বিষয়ে তিনি বলেছেন, অবরোধ-পরবর্তী ঘটনাপ্রবাহ সম্পর্কে তিনি সঠিকভাবে অবগত ছিলেন না। তা ছাড়া তিনি নাশকতা বন্ধ করতে ব্যবস্থাও নিয়েছিলেন। হেফাজতের ভেতরে থাকা ১৮ দলীয় জোটের নেতাদের জন্য তা করা সম্ভব হয়নি। তবে তদন্তে যদি তার নাম আসে, তবে তাকেও আসামি করা হবে।

এ দিকে হেফাজতে ইসলামের মহাসচিব জুনায়েদ বাবুনগরীকে গতকাল ৯ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। মতিঝিল থানার এসআই শেখ মফিজুর রহমান গতকাল তাকে ১০ দিনের রিমান্ড আবেদন করে আদালতে পাঠালে আদালত ৯ দিনের রিমান্ড মঞ্জুর করেন। মহানগর হাকিম তারেক মইনুল ইসলাম এই রিমান্ড মঞ্জুর করেছেন। পুলিশের একটি সূত্র জানায়, বাবুনগরীকে তারা জিজ্ঞাসাবাদ করার প্রস্তুতি নিচ্ছেন। তবে তাকে থানায় না রেখে ডিবি কার্যালয়ের হাজতখানায় রাখা হতে পারে। সূত্র জানায়, পুলিশের পাশাপাশি মহানগর গোয়েন্দা পুলিশ এসব মামলার ছায়া তদন্ত শুরু করেছে। গত সোমবার জুনায়েদ বাবুনগরীকে গ্রেফতার করা হয়।

এ দিকে শাহবাগ ও রমনা থানায় ৫৪ ধারায় গ্রেফতারকৃত ৪০ নেতাকর্মীকে দুই দিনের রিমান্ডে নিয়েছেন আদালত। গতকাল তাদের রিমান্ডে নেয়া হয়। ঢাকা মহানগর হাকিম ইসমাইল হোসেন এ রিমান্ড মঞ্জুর করেন। রমনা থানায় গ্রেফতারকৃত ২০ নেতাকর্মীকে সাত দিন করে রিমান্ডের আবেদন জানালে আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। অন্য দিকে শাহবাগ থানায় গ্রেফতার হওয়া অপর ২০ জনকে পাঁচ দিন করে রিমান্ডের আবেদন জানালে আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। হেফাজতে ইসলামের নেতাকর্মীদের পক্ষের আইনজীবীরা জামিন আবেদন করেছিলেন। কিন্তু আদালত সেই আবেদন আমলে না নিয়ে রিমান্ড মঞ্জুর করেন।

এ দিকে হেফাজতে ইসলামের ঢাকা অবরোধ কর্মসূচিকে ঘিরে কত লোক হতাহত হয়েছেন, সে সম্পর্কে গতকাল পর্যন্ত সরকারিভাবে কোনো তথ্য জানা যায়নি। সরকারের সংশ্লিষ্ট দফতরগুলো থেকে বলা হচ্ছে, এ সম্পর্কে তাদের কাছে কোনো তথ্য নেই। হেফাজতে ইসলামের যেসব সদস্য নিহত হয়েছেন, তাদের ব্যাপারে কোনো থানায় মামলা হয়নি বলে জানা গেছে।

Advertisements

আলোচনা

কোন মন্তব্য নেই এখনও

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

হেফাজতে ইসলামের খবর

https://banglargangai.wordpress.com/wp-admin/widgets.php#available-widgets

ফরহাদ মজহারের কলাম

Join 253 other followers