এখন পড়ছেন
Uncategorized

অবরুদ্ধ ঢাকা

7011_1সংবিধানে ‘আল্লাহর ওপর পূর্ণ আস্থা ও বিশ্বাস’ পুনস্থাপনসহ ১৩ দফা দাবিতে রাজধানীর ছয় প্রবেশ পথে অবস্থান নিয়েছে তোহিদী জনতা। এতে অবরুদ্ধ হয়ে পড়েছে রাজধানী ঢাকা।

রবিবার ভোরে ফজরের নামাজ শেষেই বৃষ্টি উপেক্ষা করে হেফাজত ইসলামের নেতৃত্বে লাখ লাখ তোহিদী জনতা রাজধানীতে ঢোকার প্রধান এসব প্রবেশ অবস্থান নেয়।

প্রবেশমুখে অবস্থান নেয়ায় ঢাকা অভিমুখে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। অন্যদিকে, তাদের ঠেকাতে বিভিন্ন স্থান পুলিশ ব্যারিকেড দিয়েছে। তবে এখন পর্যন্ত শান্তিপূর্ণভাবে অবরোধ পালিত হচ্ছে। ১৩ দফা দাবির সপক্ষে হেফাজত কর্মীরা ট্রাকে মঞ্চ বানিয়ে মাইকে বিভিন্ন স্লোগান দিচ্ছে। প্রবল বৃষ্টিতেও তারা পথ ছেড়ে যায়নি।

রাজধানী ঢাকার মিরপুর ও গাবতলীতেও অবস্থান নিয়েছে হেফাজতে ইসলামের নেতাকর্মীরা। বৃষ্টি উপেক্ষা করে তাদের সাথে যোগ দিয়েছে হাজার হাজার তোহিদী জনতা।

যাত্রাবাড়ি ও ডেমরায় অবরোধের ফলে ঢাকার সঙ্গে চট্টগ্রাম ও সিলেটের যান চলাচল বন্ধ হয়ে গেছে। যাত্রাবাড়ির কাজলা এলাকায় ভোর থেকেই সড়ক অবরোধ করে রেখেছে হেফাজতকর্মীরা। কোনো ধরনের যান চলতে দিচ্ছে না তারা। ডেমরা মোড়েও রয়েছে লাঠি হাতে হেফাজতকর্মীদের অবরোধ। যাত্রাবাড়ির কাজলা এলাকায় ভোর থেকেই সড়ক অবরোধ করে রেখেছে হেফাজতকর্মীরা। মোটরসাইকেলের মতো হালকা যানও চলতে দিচ্ছে না তারা। সেখানে সড়কে পুলিশও ব্যারিকেড দিয়েছে। এর একপাশে পুলিশ ও র‌্যাব সদস্যরা এবং অন্যপাশে হেফাজত কর্মীরা রয়েছে। পুলিশ হেফাজতকর্মীদের ব্যারিকেড অতিক্রম করতে মাইকিং করছে। সেখানে ট্রাকে মঞ্চ বানিয়ে সেখান থেকে মাইকে ১৩ দফা দাবি আদায়ে বিভিন্ন স্লোগান দিচ্ছে হেফাজতকর্মীরা। সেখানে দেয়াল থেকে সিনেমার পোস্টার ছিড়ে ফেলছেন তারা। হেফাজতের ১৩ দফায় চলচ্চিত্রে ‘অশ্লীলতা’ বন্ধের দাবিও রয়েছে।

ফজরের নামাজ শেষেই উত্তরার নর্থ টাওয়ারের সামনে থেকে টঙ্গী ব্রিজ পর্যন্ত বাংলাদেশের পতাকা হাতে অবস্থান নেয় হেফাজতের কর্মীরা। ওই সড়ক দিয়ে যান চলাচল বন্ধ হয়ে গেছে। তবে সাভারের উদ্ধারকাজ সংশ্লিষ্ট গাড়ি অবরোধের আওতামুক্ত রয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে সোয়া ছয়টার দিকে একটি পিকআপ ভ্যানের উপর থেকে কুরআন তেলওয়াতের মাধ্যমে হেফাজতের কর্মসূচি শুরুর ঘোষণা করা হয়। ওই এলাকায় পুলিশ ও র‌্যাব সদস্য টহল দিলেও হেফাজতকে তারা বাধা দিচ্ছে না।

পোস্তাগোলা এক নম্বর সেতুতে জড়ো হয় হেফাজত কর্মীরা। এ সেতু দিয়ে নারায়ণগঞ্জ ও মাওয়া ফেরিঘাট পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে গেছে। নয়াবাজারে পুলিশ রাস্তায় ব্যারিকেড দিয়ে হেফাজতকর্মীদের ঢাকার দিকে আসতে দিচ্ছে না। পুলিশের সাজোয়া যান ও পানি ছিটানোর গাড়ি আশপাশেই আছে।

আমিন বাজারে পুলিশ ব্যাপক তল্লাশি চালাচ্ছে। হেফাজতের কর্মী সন্দেহে অনেককেই গাড়ি থেকে নামিয়ে দিচ্ছে তারা। সেখানে হেফাজতেরকর্মীরা এখনও জড়ো হতে পারেনি।

গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক দিয়ে যান চলাচল বন্ধ হয়ে গেছে। সেখানেও হেফাজতের নেতৃত্বে লাখ লাখ তোহিদী জনতা রাজপথে অবস্থান নেয়।

রাজধানীর এসব প্রবেশপথে অবস্থান নিয়ে ১৩ দফা দাবির পক্ষে মুহুর্মুহু স্লোগান দিচ্ছে তোহিদী জনতা। দাবি আদায়ে আল্লামা শাহ আহমদ শফীর নির্দেশে প্রয়োজনে সেখানে লাগাতার অবস্থান করা হবে বলেও জানান তারা।

প্রধানমন্ত্রী শুক্রবার সংবাদ সম্মেলনে হেফাজতের ১৩ দফা দাবি পড়ে শুনিয়ে বলেন, অধিকাংশ দাবি পূরণ করা হয়েছে এবং বাকিগুলো হচ্ছে। তিনি সংগঠনটিকে তাদের কর্মসূচি প্রত্যাহারের আহ্বান জানিয়েছিলেন।

কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যেকে ‘অন্তঃসারশূন্য’ অভিহিত করে কর্মসূচির একদিন আগে শনিবার এক সংবাদ সম্মেলনে হেফাজতের আমির আহমদ শফী অবরোধ চালিয়ে যাবার ঘোষণা দেন। হেফাজত ইসলামের নেতারা বরাবরই তাদের কর্মসূচিকে ধর্মীয় বললেও এই গোষ্ঠী রাজনৈতিক অঙ্গনে গুরুতর আলোচনার বিষয় হয়ে উঠেছে। সরকারি দলের কয়েকজন নেতা হেফাজতের কঠোর সমালোচনা করলেও শনিবারের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃশ্যত তাদের ‘অনুভূতি’র প্রতি সহমর্মিতা দেখিয়েছেন।

প্রধান বিরোধী দল বিএনপি, হেফাজতের সাম্প্রতিক কর্মসূচিগুলিতে সংহতি প্রকাশ করেছে। ‘ঢাকা অবরোধ’ কর্মসূচিতে প্রকাশ্য সমর্থন দিয়েছেন বিএনপি প্রধান খালেদা জিয়া।

Advertisements

আলোচনা

কোন মন্তব্য নেই এখনও

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

হেফাজতে ইসলামের খবর

https://banglargangai.wordpress.com/wp-admin/widgets.php#available-widgets

ফরহাদ মজহারের কলাম

Join 253 other followers