এখন পড়ছেন
খবর

ঢাকা অভিমুখে হেফাজতের গাড়িবহর

image_38065হেফাজতে ইসলামের ঢাকা অবরোধ কর্মসূচির প্রাথমিক যাত্রা শুরু হয়ে গেছে। সরকারের পক্ষ থেকে আলোচনা ও ঢাকা অবরোধ কর্মসূচি প্রত্যাহারের প্রস্তাব নাকচ করে দিয়ে মূল কর্মসূচির পথে এগিয়ে যাচ্ছেন ধর্মভিত্তিক এই সংগঠনের নেতাকর্মীরা। শীর্ষ নেতাদের নিয়ে সংগঠনের আমীর আল্লামা শাহ আহমদ শফী ইতিমধ্যে ঢাকায় পৌঁছেছেন। আগামীকাল রবিবারের এই অবরোধ কর্মসূচিকে সামনে রেখে বৃহস্পতিবার রাত থেকেই হেফাজতের নেতাকর্মী ও সমর্থকদের গাড়ির বহর ঢাকা অভিমুখে যাত্রা শুরু করেছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

হেফাজতের সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী জানান, শুধুমাত্র চট্টগ্রামের বিভিন্ন এলাকা থেকেই দুই শতাধিক বাস শুক্রবার ঢাকায় পৌঁছেছে। রবিবারের মধ্যে আরও কয়েকশত বাস চট্টগ্রাম থেকে ঢাকায় আসবে। গত ৬ এপ্রিল ঢাকা অভিমুখে লংমার্চ কর্মসূচিতে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অংশ থেকে হেফাজতের লোকজন ঢাকা পৌছাতে না পারায় এবার দু’দিন আগেই তারা ঢাকায় আসা শুরু করেছেন বলে তিনি জানান।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ঢাকা অবরোধ কর্মসূচির অংশ হিসেবে হেফাজত কর্মীরা ঢাকার প্রবেশদ্বার সমূহে অবস্থান গ্রহণ করবেন। কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ কর্মীদের একটি বিরাট অংশ ঢাকার পুরানা পল্টন সংলগ্ন বায়তুল মোকাররমের উত্তর গেইট এলাকায় অবস্থান নেবেন। ওই স্থানে মঞ্চও নির্মাণ করার পরিকল্পনা রয়েছে বলে হেফাজত নেতারা জানান। সংগঠনের সিনিয়র নায়েবে আমীর মফুতি ইজহারুল ইসলাম চৌধুরী জানান, তাদের অবস্থান কী ধরনের হবে, তা একমাত্র হুজুরই (আল্লামা শফী) বলতে পারবেন। কৌশলের কারণে কর্মসূচির সকল কিছু প্রকাশ করা হচ্ছে না।

মসজিদ-মাদ্রাসায় অবস্থান নিয়েছেন হেফাজত কর্মীরা: নারায়ণগঞ্জে অবরোধ কর্মসূচি সফল করতে হেফাজতে ইসলামের হাজার হাজার নেতাকর্মী ও সমর্থক জেলার বিভিন্ন মসজিদ ও মাদ্রাসায় অবস্থান নিয়েছেন বলে খবর পাওয়া গেছে। গতকাল শুক্রবার দুপুরে শহরের ডিআইটি বাণিজ্যিক এলাকায় রেলওয়ে কেন্দ্রীয় জামে মসজিদের সামনে সমাবেশ করেন তারা। এতে বক্তারা যে কোন মূল্যে অবরোধ সফল করার আহবান জানান।

সিলেটে হেফাজতের মিছিল-সমাবেশ: জেলার হেফাজত কর্মীরা হাজার খানেক গাড়ী নিয়ে ঢাকায় অবরোধে যোগ দেবেন। আজ শনিবার রাত ৯টায় হুমায়ুন রশীদ চত্বর থেকে এই গাড়ীর বহর ঢাকার উদ্দেশে রওয়ানা হবে বলে জানা গেছে।

এদিকে শুক্রবার বাদ জুমা সিলেট কোর্ট পয়েন্ট থেকে হেফাজতে ইসলামের উদ্যোগে একটি মিছিল বের করা হয়। পরে মাওলানা মনসুরুল হাসান রায়পুরীর সভাপতিত্বে নগরীর চৌহাট্টায় অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, ১৩ দফা বাস্তবায়ন না হওয়া পর্যন্ত হেফাজতে ইসলামের আন্দোলন চলবে। তারা বলেন, ৫ মে যারা ঢাকায় যেতে পারবেন না, তারা যে যেখানে থাকবেন সেখানেই অবরোধ করবেন। ধর্মপ্রাণ মুসলমানরা তাদের দাবি আদায় না করে ঘরে ফিরে যাবে না। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য মাওলানা শাহীনুর পাশা চৌধুরী, মাওলানা আবদুর রহমান সিদ্দিকী প্রমুখ।

দেশব্যাপী প্রচারণা: গত ৬ এপ্রিল হেফাজতের লংমার্চ থেকে ৫ মে ঢাকা অবরোধের ঘোষণা দেয়া হয়। তখন থেকেই তৃণমূল পর্যায়ে হেফাজত গোছাতে থাকে নিজেদের। রাজধানী ঢাকার পাশাপাশি দেশের বড় বড় জেলাগুলোতে সমাবেশও করেছে সংগঠনটি। এসব সমাবেশেও মানুষের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। হেফাজতের কেন্দ্রীয় নেতারা গত একমাসে সারাদেশ সফর করে ঢাকা অবরোধের চূড়ান্ত প্রস্তুতির সামগ্রিক সব গুছিয়ে নিয়েছেন। রোববার ফজরের পর থেকেই সংগঠনের নেতাকর্মীদের বিভিন্ন স্পটে অবস্থান নেয়ার পরিকল্পনা।

ইতিমধ্যে পুরো ঢাকাকে নয়টি জোনে বিভক্ত করে শানে রিসালাত সমাবেশ করেছে হেফাজত। জোনগুলো হচ্ছে- লালবাগ-কামরাঙ্গীরচর, রমনা-মতিঝিল, মোহাম্মদপুর, সুত্রাপুর, মিরপুর, খিলগাঁও-বাসাবো, ডেমরা-যাত্রাবাড়ী, কেরানীগঞ্জ ও উত্তরা-টঙ্গী। জোন ভিত্তিক গঠন করা হয়েছে কমিটিও। কমিটির সদস্যরাই জোন ভিত্তিক গণসংযোগ চালানোর কাজ করে যাচ্ছেন।

এছাড়াও বিভাগীয় ও বড় বড় শহরগুলোর মধ্যে সিলেট, চট্টগ্রাম, ময়মনসিংহ, বরিশাল, ফরিদপুর, খুলনা, ব্রাহ্মণবাড়িয়া, বগুড়া, দিনাজপুর, রাজশাহী, ফেনী, নোয়াখালী, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জে সমাবেশ করেছে সংগঠনটি। পর্যায়ক্রমে কেন্দ্রীয় নেতারা এসব সমাবেশে যোগ দিয়েছেন। বগুড়ার সমাবেশে যোগ দিয়েছিলেন সংগঠনের আমির নিজেই।

Advertisements

আলোচনা

কোন মন্তব্য নেই এখনও

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

হেফাজতে ইসলামের খবর

https://banglargangai.wordpress.com/wp-admin/widgets.php#available-widgets

ফরহাদ মজহারের কলাম

Join 253 other followers