এখন পড়ছেন
খবর, মামলা

মাহমুদুর রহমানের মায়ের নামে মামলা

ছাপাখানায় বেআইনিভাবে দৈনিক ‘আমার দেশ’ পত্রিকা ছাপানোর অভিযোগে দৈনিক সংগ্রাম সম্পাদক আবুল আসাদের বিরুদ্ধে মামলা হয়েছে। একই অভিযোগে মামলায় আসামি করা হয়েছে আমার দেশ পাবলিকেশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও মাহমুদুর রহমানের মা মাহমুদা বেগমকে। এদিকে রবিবার রাতে মাহমুদুর রহমানের পরিবারের সাথে দেখা করেছেন বেগম খালেদা জিয়া।

গত বৃহস্পতিবার পত্রিকাটির সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেফতার করে কোনো কারণ দেখানো ছাড়াই দৈনিক আমার দেশের নিজস্ব ছাপাখানা শুক্রবার সীলগালা করে দেয় পুলিশ কর্তৃপক্ষ। পরে ঢাকা জেলা প্রশাসনকে জানিয়ে বিকল্প ছাপাখানায় পত্রিকা ছাপাতে গেলে তাতে বাধা দেয় পুলিশ, এবং রবিবার মাহমুদুর রহমানের মা ও আমার দেশে’র মালিক কোম্পানির চেয়ারম্যান মাহমুদা বেগমে বিরুদ্ধে মামলা দেয়।

জেলা প্রশাসন সূত্র জানায়, অন্য ছাপাখানা ব্যবহার করে পত্রিকা ছাপা হওয়ার বিষয়ে আমার দেশ কর্তৃপক্ষ জেলা প্রশাসকের অনুমতি নেয়নি। তবে পত্রিকা ছাপা হওয়ার বিষয়ে তারা জেলা প্রশাসককে লিখিতভাবে জানিয়েছে। অন্যদিকে, পত্রিকাটির নির্বাহী সম্পাদক সৈয়দ আবদাল আহমদ বলেন, ছাপাখানায় তালা লাগিয়ে দেওয়া হলেও পত্রিকার প্রকাশনা বন্ধ করেনি সরকার। বিকল্প ব্যবস্থায় পত্রিকা ছাপা হওয়ার বিষয়টি আইন অনুযায়ী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকার জেলা প্রশাসককে লিখিতভাবে জানানো হয়েছে। অনুমতি নিয়েই পত্রিকা ছাপা হচ্ছে বলে তিনি দাবি করেন।

এদিকে, রবিবার রাত সোয়া সাতটায় মাহমুদুর রহমানের গুলশানের বাসভবনে যান খালেদা জিয়া। এসময় তিনি মাহমুদুরের মা মাহমুদা বেগম, স্ত্রী ফিরোজা মাহমুদ, বোন আফরোজা রিতা ও মেয়েদের সাথে কথা বলেন।

সেখানে তিনি প্রায় পৌনে একঘন্টা সময় কাটান। পরিবারের খোঁজখবর নেন খালেদা জিয়া। পরে একই বাসায় অবস্থানরত বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক কারাবন্দী রুহুল কুদ্দুস তালুকদার দুলুর দুই কন্যা বেগম জিয়ার সাথে দেখা করেন। তিনি তাদের পরিবারের খোঁজখবর নেন।

মাহমুদুর রহমানকে আটকের পর প্রথম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের পদত্যাগী চেয়ারম্যানের স্কাইপ কেলেঙ্কারি ফাঁসের অভিযোগসহ চারটি মামলা দিয়েছে সরকার। তিনটি মামলায় ইতোমধ্যেই তাকে ১৩ দিনের পুলিশ রিমান্ডে দিয়েছে আদালত।

এদিকে সাক্ষাতকালে পরিবারের তরফে বেগম জিয়াকে জানানো হয়, প্রিন্টিং প্রেসেস অ্যান্ড পাবলিকেশনস (ডিক্লারেশন অ্যান্ড রেজিস্ট্রেশন) অ্যাক্ট ১৯৭৩ এর ৩২ ও ৩৩ ধারার আওতায় মাহমুদুর রহমানের মায়ের বিরুদ্ধে মামলা করেছে সরকার। একই মামলায় সংশ্লিষ্ট দৈনিক সংগ্রামের ছাপাখানার ১৯ কর্মী ও পত্রিকাটির সম্পাদক আবুল আসাদকেও আসামি করা হয়েছে।

মাহমুদুর রহমানের স্ত্রী বেগম জিয়াকে জানান, নির্ধারিত ছাপাখানায় কোনো কারণে পত্রিকা ছাপানো না গেলে অন্য কোথাও ছাপানোর ক্ষেত্রে জেলা প্রশাসককে আনুষ্ঠানিকভাবে জানাতে হয় আইনের অনুসারে। এবার ছাপাখানা সীলগালা করে দেয়ার পর দৈনিক সংগ্রামের ছাপাখানায় পত্রিকা ছাপানোর ব্যাপারে ঢাকা জেলা প্র্রশাসককে চিঠি দিয়ে জানিয়ে দেয়া হয়েছে।

 

Advertisements

আলোচনা

কোন মন্তব্য নেই এখনও

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

হেফাজতে ইসলামের খবর

https://banglargangai.wordpress.com/wp-admin/widgets.php#available-widgets

ফরহাদ মজহারের কলাম

Join 253 other followers