এখন পড়ছেন
খবর

‘কঠোর কর্মসূচি’তে যাচ্ছেন ধর্মীয় নেতারা, হরতাল আসছে

6213_1তের দফা দাবির ব্যাপারে সরকারের তরফে নানা ‘বিরুপ’ বক্তব্য ও আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেপ্তারের পর ফের ‘কঠোর কর্মসূচি’তে যাবার সিদ্ধান্ত নিয়েছেন দেশের ধর্মীয় নেতারা। হেফাজতে ইসলাম ও ইসলামী দলসমূহের সূত্রে এমন খবর পাওয়া গেছে।

আগের ১৩ দফা দাবির পাশাপাশি গ্রেপ্তার সম্পাদক মাহমুদুরের মুক্তি চেয়ে তারা আন্দোলনে নতুন মাত্রা আনতে চাইছেন। শীর্ষ নেতা আল্লামা আহমদ শফীর নেতৃত্বে বৃহত্তম ধর্মীয় গোষ্ঠি ‘হেফাজতে ইসলাম’ আগামী সোমবার এসব দাবিতে হরতাল ঢাকতে পারে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

এছাড়া গত ৬ মার্চের লংমার্চে ঘোষিত বিস্তারিত কর্মসূচি দেশজুড়ে পালনের প্রস্তুতি নিচ্ছে গোষ্ঠিটি। ওই লং মার্চ শেষে ঢাকায় সমাবেশে জনাব শফী ঘোষণা করেছিলেন, একমাসের মধ্যে দাবি না মানলে আগামে ৫ মে ফের ঢাকা অবরোধ করা হবে।

হেফাজতের সূত্রটি বলছে, ধর্ম বিশ্বাসের বিরুদ্ধে ঘৃণা প্রচার বন্ধে তাদের দাবি সরকার প্রথমে বিবেচনার ঘোষণা দিলেও পরে প্রথমে প্রধানমন্ত্রী বিবিসি’র সঙ্গে এক সাক্ষাতকারে ‘বিরুপ’ মন্তব্য করেন। এরপর একই সুরে কথা বলছেন সরকারের অন্য শীর্ষ ব্যক্তিরা।

সবশেষ, গ্রেপ্তার করা হয়েছে সেই দৈনিক আমার দেশ’র সম্পাদককে- যার পত্রিকায় প্রকাশিত খবরের সূত্র ধরে দেশে ধর্ম অবমাননার বিরুদ্ধে জনআন্দোলনের তৈরি। এতে ক্ষুদ্ধ হয়েছেন আল্লামা শফী। বিরোধী রাজনৈতিক নেতাকর্মীরা ছাড়াও দেশজুড়ে তাৎক্ষণিক প্রতিবাদ-বিক্ষোভ করেছে ধর্মীয় গোষ্ঠিগুলো।

এসব কারণে নিজেদের আগের ১৩ দফা দাবির পাশাপাশি মাহমুদুরের মুক্তি চেয়ে কঠোর আন্দোলনে যাবার সিদ্ধান্ত নিয়েছে হেফাজত। এর শুরু হতে পারে আগামী সোমবার হরতাল আহ্বানের মধ্য দিয়ে।

এর আগে মাহমুদুর রহমানকে গ্রেপ্তারের প্রতিবাদে চট্টগ্রামে তাৎক্ষণিক সমাবেশ থেকে হেফাজতে ইসলামের অন্যতম নেতা মুফতি ইজহার বলেন, ‘সন্ধ্যার মধ্যে মাহমুদুর রহমানকে মুক্তি না দিলে কঠোর কর্মসূচি দেয়া হবে।’

পরে হাটহাজারী মাদ্রাসায় বৈঠকে বসেন হেফাজতে ইসলামের শীর্ষ নেতারা। বৈঠক শেষে ঘোষিত কর্মসূচিতে বলা হয়, শুক্রবার দেশজুড়ে বিক্ষোভ করা হবে। দাবির মধ্যে মাহমুদুরের মুক্তিও রয়েছে।

এছাড়া ওলামা-মাশায়েখ, মাদ্রাসার শিক্ষক-ছাত্র ও নেতাকর্মীদের গ্রেপ্তার, পুলিশি হয়রানি ও বিভিন্ন মাদ্রাসায় ক্ষমতাসীন জোটের বিভিন্ন সংগঠনের হামলার নিন্দা জানিয়ে অবিলম্বে এসব বন্ধে কার্যকর ভূমিকা নেওয়ার জন্য সরকাররের প্রতি দাবি জানানো হয় বৈঠক থেকে।

এদিকে বর্তমান পরিস্থিতিতে নিজেদের অবস্থান জানাতে আজ সকালে সংবাদ সম্মেলন ডেকেছে ‘ইসলামী দলসমূহ’।

গোষ্ঠিটির পক্ষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজধানীর কামরাঙ্গীরচরে হাফেজ্জী হুজুরের মাদ্রাসায় এর অস্থায়ী কার্যালয়ে আজ সকাল ১১টায় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে বক্তৃতা করবেন, ইসলামী দলসমূহের আহবায়ক ও বাংলাদেশ খেলাফত আন্দোলনের ‘আমীরে শরীয়ত’ মাওলানা শাহ আহমদুল্লাহ আশরাফ।

Advertisements

আলোচনা

কোন মন্তব্য নেই এখনও

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

হেফাজতে ইসলামের খবর

https://banglargangai.wordpress.com/wp-admin/widgets.php#available-widgets

ফরহাদ মজহারের কলাম

Join 253 other followers