এখন পড়ছেন
খবর, মামলা

সাদা পোশাক কালো গ্লাস

আতঙ্কের নাম সাদা পোশাকের পুলিশ আর কালো গ্লাসের গাড়ি। শুধু বিরোধী নেতাকর্মীরাই নন, সাধারণ মানুষও আতঙ্কগ্রস্ত। কখন কাকে আটক করে নিয়ে যাবে সেই আশঙ্কায় থাকতে হয় মানুষকে। পেশাজীবীরাও এর বাইরে নন। অনেককে দিনের পর দিন আটকে রেখে নানা অভিযোগে গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হচ্ছে। হাজির করা হচ্ছে মিডিয়ার সামনে। আবার কেউ কেউ দীর্ঘ দিন নিখোঁজ রয়েছেন। বেশির ভাগ ভুক্তভোগী পরিবারের পক্ষ থেকে থানায় সাধারণ ডায়েরি করে সহায়তা পাচ্ছেন না।

৪ এপ্রিল রাত ৯টার দিকে মিরপুর মাজার রোড দ্বিতীয় কলোনির ডায়মন্ড গার্মেন্টের সামনের রাস্তা থেকে ডিবি পুলিশ পরিচয়ে পাঁচ-ছয়জন লোক রাশেদ নামে স্থানীয় এক ছাত্রদল নেতাকে অপহরণ করে একটি কালো গ্লাসের গাড়িতে তুলে নিয়ে যায়। প্রত্যক্ষদর্শীরা জানান, ওই ব্যক্তিদের গায়ে ডিবির জ্যাকেট ছিল। স্থানীয় মুদি দোকানি রনি জানান, সাদা পোশাকধারী ওই লোকেরা নিজেদের ডিবি পুলিশ পরিচয়ে রাশেদকে গাড়িতে তুলে নেয়। আরেকজন দোকানি মিল্টন জানান, রাশেদ তার বন্ধুদের সাথে গল্প করার সময় ডিবির জ্যাকেট পরিহিত লোকজন তাকে ঘিরে ধরে গাড়িতে তুলে নিয়ে যায়। রাশেদের স্ত্রী বলেছেন, ঘটনার পর তারা থানা পুলিশ, ডিবি পুলিশ এবং র‌্যাব কার্যালয়ে খোঁজ নিয়েছেন। কিন্তু কেউ রাশেদকে গ্রেফতারের কথা স্বীকার করেনি। রাশেদের ভাগ্নে টিটু জানান, তিনি মিন্টো রোডের ডিবি কার্যালয়ে গিয়েছিলেন। সেখান গেট থেকে জানানো হয়েছে, ওই নামে কাউকে গ্রেফতার করা হয়নি। রাশেদের বড় ভাই জাফর আহমেদ জানান, তারা বিভিন্ন স্থানে খুঁজেও রাশেদের কোনো হদিস পাননি।

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির মহানগরী পশ্চিম আদাবর থানার ভারপ্রাপ্ত সভাপতি মো: জাকির হোসেনকে সাদা পোশাকের লোকজন গত ২ এপ্রিল অপহরণ করে। এরপর থেকে তার খোঁজ পাওয়া যাচ্ছে না। ভোর রাত ৪টার দিকে মোহাম্মদপুরের বাসা থেকে তাকে তুলে নিয়ে যায়। তার পরিবারের সদস্যরা বিভিন্ন স্থানে খোঁজ নিয়েও কোনো হদিস পাননি জাকিরের।

গত ৪ এপ্রিল রাজশাহী মহানগর ছাত্রশিবিরের অফিস সম্পাদক আনোয়ারুল ইসলাম মাসুমকে সাদা পোশাকের লোকজন তুলে নিয়ে যায়। সে থেকে খোঁজ নেই মাসুমের।

কেউ কেউ নিখোঁজ হওয়ার পর পুলিশ হঠাৎ করেই তাদের মিডিয়ার সামনে হাজির করছে নানা অভিযোগ দিয়ে। গত ১২ মার্চ রাজধানীর মোহাম্মদপুরের কাদেরাবাদ হাউজিং এলাকা থেকে সাদা পোশাকের লোকজন তুলে নিয়ে যায় চু বিশেষজ্ঞ ডাক্তার ফরিদ উদ্দিনকে। এ ঘটনায় ফরিদ উদ্দিনের ছেলে মোহাম্মদপুর থানায় ১৩ মার্চ একটি সাধারণ ডায়েরি করেন। এরপর ফরিদের পরিবারের পক্ষ থেকে থানা পুলিশ, ডিবি পুলিশ ও র‌্যাব কার্যালয়ে খবর নেয়া হয়। কিন্তু কেউই স্বীকার করেনি। ১৮ দিন পরে ডাক্তার ফরিদকে হাজির করা হয় মিডিয়ার সামনে। অভিযোগ আনা হয় তিনি নাশকতার পরিকল্পনা করছিলেন এবং তার সাথে আফগান ফেরত মুজাহিদ ফরিদ উদ্দিন মাসুদের যোগাযোগ রয়েছে।

ফরিদ উদ্দিন মাসুদের সাথেই হাজির করা হয় মাহফুজুর রহমান (১৮) নামে অপর এক যুবককে। তার বিরুদ্ধেও নাশকতা সৃষ্টির পরিকল্পনার অভিযোগ আনে মহানগর ডিবি পুলিশ। মাহফুজের পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়, মাহফুজ মেহেরবা প্লাজার এক আইনজীবীর অফিসে কম্পিউটার অপারেটরের কাজ করতেন। থাকতেন ধানমন্ডির এক মেসে। ১৪ মার্চ তিনি বাসা থেকে বের হন। সকাল ১০টার দিকে তার ভাইয়ের সাথে কথা হয় তিনি পল্টনের পলওয়েলের সামনে আছেন। এরপর তার সাথে পরিবারের সদস্যদের কোনো যোগাযোগ হয়নি। ৩০ মার্চ পরিবারের লোকজন জানতে পারেন মাহফুজ গ্রেফতার হয়েছেন। এর আগেই ১৬ মার্চ মাহফুজের নিখোঁজ হওয়ার ঘটনায় পল্টন থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন তার ভাই মশিউর রহমান।

দেশের বিভিন্ন স্থানে এভাবে সাদা পোশাকের লোকজন অনেককে ধরে নিয়ে যাচ্ছে। তাদের মধ্যে কিছু লোককে ডিবিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আদালতে হাজির করলেও অনেক মানুষ নিখোঁজই থেকে যাচ্ছেন। এসব কারণে সাদা পোশাক এবং কালো গ্লাসের গাড়ি এখন মানুষের কাছে আতঙ্ক হয়ে দেখা দিয়েছে।

মানবাধিকার সংগঠন অধিকারের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গত তিন মাসে দেশে বিচারবহির্ভূত হত্যার শিকার হয়েছেন ১৪২ জন। তিন মাসে গুম হয়েছেন তিন জন। সাদা পোশাকের লোকজন দেশের বিভিন্ন স্থানে মানুষকে ধরে নিয়ে যাওয়ার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে আসছে।

 সুত্র: নয়া দিগন্ত/ ১০ এপ্রিল ২০১৩

Advertisements

আলোচনা

One thought on “সাদা পোশাক কালো গ্লাস

  1. ১৯৭৩-৭৪ সালে এরকম দু:সময় এসেছিল বাংলাদেশে। সেই সময়কার সবগুলো লক্ষণ এখন বর্তমান। তবে পার্থক্য হলো তখন বুদ্ধিজীবীরা জনগণের হয়ে কথা বলতেন। এখন সেটাও নেই।

    Posted by altaf | এপ্রিল 10, 2013, 11:53 পুর্বাহ্ন

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

হেফাজতে ইসলামের খবর

https://banglargangai.wordpress.com/wp-admin/widgets.php#available-widgets

ফরহাদ মজহারের কলাম

Join 253 other followers