এখন পড়ছেন
খবর, বিবৃতি

ক্ষোভ প্রকাশ নাগরিক অধিকার: হুশিয়ার করল নাগরিক অধিকার রক্ষা কমিটি

জাতীয় প্রেস কাবে গতকাল নাগরিক অধিকার রক্ষা কমিটির সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন ফরহাদ মজহার

জাতীয় প্রেস কাবে গতকাল নাগরিক অধিকার রক্ষা কমিটির সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন ফরহাদ মজহার

বাংলাদেশের নাগরিকদের সাংবিধানিক অধিকার সমুন্নত রাখার পক্ষে কাজ করার অভিমত আবারো ব্যক্ত করেছে নাগরিক অধিকার রক্ষা কমিটি। চিন্তার পার্থক্য বিবেচনা করার আগে অন্যের অধিকারের প্রতি সম্মান জানানো এবং তা রক্ষায় সর্বার্থক চেষ্টা করবে এ কমিটি।

৬ মার্চের লংমার্চ সম্পর্কে কমিটির আহ্বায়ক ফরহাদ মজহার বলেন, শান্তিপূর্ণভাবে শাসকের কাছে নিজেদের ক্ষোভ প্রকাশ ও দাবি-দাওয়া পেশ আন্তর্জাতিক মানবাধিকার নীতিমালায় অন্তর্ভুক্ত একটি অধিকার। দেশের সংবিধানেও বলা হয়েছে, ‘শান্তিপূর্ণভাবে ও নিরস্ত্র অবস্থায় সমবেত হওয়ার এবং জনসভা ও শোভাযাত্রায় যোগদান করার অধিকার প্রতিটি নাগরিকের থাকবে’। তাই হেফাজতে ইসলামের শান্তিপূর্ণ লংমার্চে কোনো প্রকার বাধা না দেয়ার জন্য সরকারকে অনুরোধ করছি।

তিনি বলেন, দেশের চলমান সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতিতে নাশকতার আশঙ্কা সব নাগরিকের মধ্যে বিরাজমান। আমরাও সচেতন নাগরিক হিসেবে এমন আশঙ্কা করতেই পারি। তবে সরকারকে আশ্বস্ত করতে হবে যে শান্তিপূর্ণ কর্মসূচিতে তারা সহযোগিতা করবে।

সরকারের জুলুম, নির্যাতন বন্ধ, মানবাধিকার প্রতিষ্ঠা ও ফ্যাসিবাদ প্রতিরোধের অঙ্গীকার নিয়ে ‘ন্যাশনাল কমিটি ফর সিভিল রাইটস’ বা নাগরিক অধিকার রক্ষা কমিটি নামে বুদ্ধিজীবী-পেশাজীবীদের এই নতুন সংগঠনটি ৩১ মার্চ আত্মপ্রকাশ করেছে।

নাগরিক অধিকার রা কমিটির কোনো রাজনৈতিক দায় নেই দাবি করে ফরহাদ মজহার বলেন, সামাজিক, সাংস্কৃতিক ও রাষ্ট্রীয় জীবনের সর্বস্তরে সাম্য, মানবিক মর্যাদা ও ইনসাফ নিশ্চিত করার লক্ষ্যে নাগরিক অধিকার রক্ষা কমিটি গঠিত হয়েছে। এখানে ভিন্ন রাজনৈতিক মতাদর্শের মানুষ একত্র হয়ে তাদের দাবি এবং জনগণের অধিকার নিয়ে কথা বলতে পারবেন। যদি কোনো দিন এই সংগঠনের মাধ্যমে কোনো রাজনৈতিক দলকে পৃষ্ঠপোষকতা দেয়া হয়, সে দিনই আমি এই কমিটি ত্যাগ করব।

৩ মার্চ বুধবার জাতীয় প্রেস ক্লাবে কমিটি আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফরহাদ মজহার এ কথা বলেন। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- নাগরিক অধিকার রক্ষা কমিটির প্রথম যুগ্ম আহ্বায়ক ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমিন গাজী, জাতীয় প্রেস কাবের সাবেক সভাপতি ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব ও সংগঠনের সদস্যসচিব শওকত মাহমুদ, ইঞ্জিনিয়ারিং ইনস্টিটউটের সাধারণ সম্পাদক প্রকৌশলী আব্দুল কাইয়ুম, শিক্ষক ঐক্য পরিষদের সভাপতি অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মামুন আহমদ, ডা: আজিজুল হক প্রমুখ।

সাম্প্রতিকালে দেশের জনগণের ধর্মীয় মর্যাদা ও অনুভূতিতে আঘাত দেয়ার সামাজিক ও রাজনৈতিক যে প্রবনতা সৃষ্টি হয়েছে তা স্বীকার করে আলেম-ওলামাদের অধিকার মেনে নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, আহমেদ শফী তার অনুসারী ও অনুরাগীদের স্পষ্টভাবে সব বিশৃঙ্খলা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন। তাদের হাতে থাকবে তসবিহ ও জায়নামাজ। শান্তি ও শৃঙ্খলার প্রতি আমাদের পূর্ণ সমর্থন থাকবে।

তিনি আরো বলেন, হেফাজতে ইসলামের লংমার্চ ঘিরে সহিংসতা, অশান্তি, হানাহানি, সঙ্ঘাত হলে এর দায় সরকারকে বহন করতে হবে।  ধর্মপ্রাণ মানুষের শান্তিপূর্ণ কাফেলার যাত্রাপথ বাঁধাহীন ও নির্বিঘ্ন করার দাবি জানিয়ে বলেন, এই মুসাফিরদের থাকা-খাওয়ার উপযুক্ত আয়োজন করুন। শাহবাগের গণজাগরণ মঞ্চকে যেভাবে সরকার খাদ্য ও পানিসহ অন্যান্য সুযোগ-সুবিধা দিয়ে নিরাপত্তা দিয়েছেন, হেফাজতে ইসলামের লংমার্চকে অনুরূপ নিরাপত্তা দিন।

সংবাদ সম্মেলন থেকে প্রাপ্ত প্রেসরিলিজ নিচে হুবহু তুলে দেয়া হলো:

নাগরিক অধিকার রক্ষা কমিটি

সংবাদ সম্মেলনঃ ৩ এপ্রিল ২০১৩

প্রেস ক্লাব

সামাজিক, সাংস্কৃতিক ও রাষ্ট্রীয় জীবনের সকল স্তরে সাম্য, মানবিক মর্যাদা ও ইনসাফ নিশ্চিত করবার লক্ষ্যে নাগরিক অধিকার রক্ষা কমিটি গঠিত হবার পর জনগণের বিপুল সাড়ায় আমরা অভিভূত। দেশে বা বিদেশে যাঁরাই আমাদের সমর্থন জানিয়েছেন তাদের আমরা ধন্যবাদ জানাই। তাঁদের দোয়া ও  নিজ নিজ ধর্মানুযায়ী প্রার্থনা ও শুভেচ্ছা আমাদের পাথেয়। তাঁদের সুচিন্তিত পরামর্শও আমাদের কাম্য।

শান্তিপূর্ণ ভাবে শাসকের কাছে নিজেদের ক্ষোভ প্রকাশ ও দাবিদাওয়া পেশ আন্তর্জাতিক মানবাধিকার নীতিমালার অন্তর্ভূক্ত একটি অধিকার। তাছাড়া বাংলাদেশের সংবিধান সুস্পষ্ট ভাবে বলেছে,“শান্তিপূর্ণ ভাবে ও নিরস্ত্র অবস্থায় সমবেত হইবার এবং জনসভা ও শোভাযাত্রায় যোগদান করিবার অধিকার প্রতিটি নাগরিকের থাকিবে”।

হেফাজতে ইসলাম আগামী ৬ এপ্রিল সারাদেশের ধর্মপ্রাণ জনগণের আহত অনুভূতি সরকারকে জানাতে ও সরকারের গণবিচ্ছিন্নতা সম্পর্কে হুঁশিয়ারি ব্যক্ত করবার জন্য লংমার্চ ও ঢাকায় সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে। আমরা মনে করি এই কর্মসূচি নির্বিঘ্নে পালন বাংলাদেশের জনগণের মানবিক ও সাংবিধানিক অধিকারের অন্তর্ভুক্ত। আমরা নাগরিক অধিকার রক্ষা কমিটির পক্ষ থেকে এই কর্মসূচির প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করছি এবং সকল রাজনৈতিক দলের নেতা-কর্মী ও সমর্থকদের আহবান জানিয়ে বলছি,হেফাজতে ইসলামের আমীর আল্লামা শাহ আহমদ শফির আহ্বানে সারাদেশ থেকে ধর্মপ্রাণ মানুষ সহ নাগরিক অধিকার সচেতন জনগণের ঢাকামুখি কাফেলা ও রাজধানীতে সমাবেশকে সফল করে তুলুন, এই কাফেলার পাশে দাঁড়ান,যাত্রা পথে তাঁদের এগিয়ে দিন, সামর্থ অনুযায়ী খাবার ও পানি সরবরাহ করুন।

আল্লামা শাহ আহমদ শফি এই কর্মসূচীর শান্তিপূর্ণ চরিত্র নিশ্চিত করবার জন্য তাঁর অনুসারী ও অনুরাগীদের সুস্পষ্ট ভাবে সকল প্রকার বিশৃংখলা থেকে বিরত থাকবার নির্দেশ দিয়েছেন। তাদের হাতে থাকবে তসবি ও জায় নামাজ। আমরা শান্তি ও শৃংখলার প্রতি তাঁর এই আহ্বানকে স্বাগত জানাই।

আলেম-ওলামা ধর্মপ্রাণ মানুষদের শান্তিপূর্ণ এমন কাফেলার যাত্রাপথ বাধাহীন ও নির্বিঘ্ন করার দাবী জানিয়ে শেখ হাসিনার সরকারকেও আমরা আহ্বান জানাই এই মুসাফিরদের থাকা, খাওয়া ও পানি-খরচের উপযুক্ত আয়োজন করুন। বাংলাদেশের জনগণের ধর্মীয় মর্যাদা ও অনুভূতি আহত করবার ফলে যে গভীর সামাজিক ও রাজনৈতিক ক্ষত তৈরী হয়েছে তাকে স্বীকার করুন, নাগরিক ও মানবিক অধিকারের নীতিমালার অধীনে সামাজিক ও রাজনৈতিক সংকটের সমাধানে এগিয়ে আসুন এবং সঠিক পদক্ষেপ গ্রহণ করুন।

হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির হযরত আল্লামা শাহ্‌ মুফতি আহমেদ শফীর ডাকা কর্মসূচির শান্তিপূর্ণ বৈশিষ্টের প্রতি পরিপূর্ণ আস্থা ঘোষণা করে আমরা সরকারকে এই বলে সতর্ক করে দিতে চাই,যে কোন ধরণের অশান্তি,হানাহানি,সংঘাত সৃষ্টির সকল দায় শেখ হাসিনার সরকারকে বহন করতে হবে।

নাগরিক অধিকার রক্ষা কমিটির পক্ষে

ফরহাদ মজহার

আহ্বায়ক

আরো পড়ুন: ‘নাগরিক অধিকার রক্ষা জাতীয় কমিটি’র ঘোষণাপত্র

Advertisements

আলোচনা

কোন মন্তব্য নেই এখনও

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

হেফাজতে ইসলামের খবর

https://banglargangai.wordpress.com/wp-admin/widgets.php#available-widgets

ফরহাদ মজহারের কলাম

Join 253 other followers