এখন পড়ছেন
খবর

মার্চে ৪৭ জনকে হত্যা করেছে রাষ্ট্রীয় বাহিনী- অধিকার

61429_secরাষ্ট্রীয় বাহিনী পুলিশ, বিজিবি ও র‌্যাব মিলে গত মার্চ মাসে সারা দেশে অন্তত পক্ষে ৪৭ জনকে গুলি করে হত্যা করেছে। এসব হত্যাকাণ্ডের ঘটনায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে স্বরাষ্ট্রমন্ত্রীর অপসারণ দাবি করা হয়েছে।

মাসিক প্রতিবেদনের অংশ হিসেবে মার্চ মাসের মানবাধিকার চিত্র তুলে ধরে এমন দাবি জানিয়েছে মানবাধিকার সংগঠন অধিকার।

মার্চ মাসে দেশব্যাপী রাজনৈতিক সহিংসতায় ৭৫ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এর মধ্যে ৫২টি বিচারবহির্ভূত হত্যাকাণ্ড রয়েছে। যার ৪৭টি হত্যাকাণ্ডই ঘটেছে পুলিশ, বিজিবি ও র‌্যাবের নির্বিচার গুলিতে।

এছাড়া পাঁচটি ক্রসফায়ারের ঘটনা ঘটেছে বলে জানা গেছে। এর মধ্যে র‌্যাব কর্তৃক দুটি এবং পুলিশ কর্তৃক তিনটি সংঘটিত হয়েছে।

অধিকারের প্রতিবেদনে বলা হয়, গুলিতে নিহতদের বেশিরভাগই ছিলেন সাধারণ ছাত্র-কৃষক-জনতা এবং এদের বেশিরভাগই কোনো রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন না।

অধিকার এসব হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর অপসারণ দাবি করেছে।

প্রতিবেদনের সুপারিশে বলা হয়, বিক্ষোভকারীদের সরাসরি গুলি করার নির্দেশের দায়-দায়িত্ব স্বরাষ্ট্রমন্ত্রীর ওপরই বর্তায়। ভবিষ্যতে আরো প্রাণহানি এড়াতে হলে স্বরাষ্ট্রমন্ত্রীর অপসারণ প্রয়োজন।

এতে উল্লেখ করা হয়, ২৮ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অপরাধের দায়ে মাওলানা দেলোয়ার হোসেন সাঈদীর ফাঁসির রায় ঘোষণার পর থেকে এই রাজনৈতিক সহিংসতা শুরু হয়।

অধিকার জানায়, গত ২৮ ফেব্রুয়ারি মাওলানা সাঈদীকে মৃত্যুদণ্ড দেয়া হলে পরবর্তী সহিংস রাজনৈতিক পরিস্থিতিতে দেশের হিন্দু ধর্মাবলম্বী নাগরিকদের মানবাধিকার ব্যাপকভাবে লঙ্ঘিত হয়।

মার্চ মাসে সাংবাদিকদের ওপর আক্রমণের ঘটনা ঘটেছে। এ মাসে ২১ জন সাংবাদিক আহত, সাতজন হুমকির সম্মুখীন এবং চারজন সাংবাদিক লাঞ্ছিত হয়েছেন বলে অভিযোগ রয়েছে।

অধিকারের তথ্য অনুযায়ী, গত মাসে ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনী বিএসএফের হাতে সীমান্তে বাংলাদেশিদের ওপর মানবাধিকার লঙ্ঘনের অনেকগুলো ঘটনা ঘটেছে। এ সময়ে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা করেছে।

ছাড়াও বিএসএফ চারজনকে নির্যাতন করে, একজনকে গুলি করে এবং একজনকে ককটেল ছুঁড়ে আহত করে। একই সময়ে বিএসএফের হাতে অপহৃত হয়েছেন ১৬ জন, যাদের মধ্যে ছয়জনই ছিল শিশু। পরে এই শিশুদের ছেড়ে দেয়া হয়।

এছাড়াও গণপিটুনিতে মানুষ হত্যা, তৈরি পোষাক শিল্প শ্রমিকদের অবস্থা, নারীর প্রতি সহিংসতা, যৌতুক, যৌন হয়রানি ও ধর্ষণের ঘটনার বিবরণ তুলে ধরে এসব ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে অধিকার।

Advertisements

আলোচনা

কোন মন্তব্য নেই এখনও

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

হেফাজতে ইসলামের খবর

https://banglargangai.wordpress.com/wp-admin/widgets.php#available-widgets

ফরহাদ মজহারের কলাম

Join 253 other followers