এখন পড়ছেন
খবর

পিছু হটল আমার ব্লগ

লেখা মুছে দিচ্ছে আমার ব্লকমুক্তচিন্তায় আঘাত হানে এমন সরকারি নির্দেশ না মানার অবস্থান থেকে সরে আসল ‘মডারেশনবিহীন’ বলে ঘোষণাকারী আমার ব্লগ। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নির্দেশে দু’জন ব্লগারের অ্যাকাউন্ট থেকে সব পোস্ট মুছে দিয়েছে আমারব্লগ ডটকম। আরেকজন ব্লগারের পোস্টও মুছে দেয়ার কাজ চলছে বলে বিটিআরসিকে জানিয়েছেন আমারব্লগের অ্যাডমিন সুশান্ত দাস গুপ্ত। এমনকি পোস্টের আর্কাইভ পাঠাতেও রাজি হয়েছেন তারা।

২২ মার্চ বিটিআরসির নির্দেশ প্রত্যাখ্যান করে এ আদেশের আইনি ভিত্তি খতিয়ে দেখার কথা বলে একটি বিজ্ঞপ্তি দিয়েছিল আমার ব্লগ। এর আগে সরকারি নির্দেশ মেনে ব্লগার আসিফ মহিউদ্দিনের লেখা মুছে দিয়েছে সামহয়ার ইন ব্লগ।

গত ২১ মার্চ ২০১৩  বিটিআরসির সহকারী পরিচালক (সিস্টেম অ্যান্ড সার্ভিস) রহমান খান ওই ব্লগগুলো বন্ধ এবং ব্লগারদের ‘যাবতীয় তথ্য’ চেয়ে ইমেইল দেন আমারব্লগ কর্তৃপক্ষকে। ২২ মার্চ আমারব্লগ কর্তৃপক্ষ বিটিআরসির নির্দেশ প্রত্যাখ্যান করে প্রেস বিজ্ঞপ্তি দেয়।

বিজ্ঞপ্তিতে ‘অন্তর্জালে বাংলায় বাক স্বাধীনতা রক্ষায়  দায়বদ্ধ আমারব্লগ জানিয়ে তা যে কোনো মূল্যে অক্ষুণ্ণ রাখতে আমারব্লগ বিটিআরসির নির্দেশ প্রত্যাখ্যান করছে’ বলে জানানো হয়। এমনকি আমার ব্লগ কোনো ব্লগারের ব্লগ বাতিল করবে না- আন্তর্জাতিক প্রাইভেসি আইন অনুযায়ী কোনো ব্লগারের আইপি অ্যাড্রেস, লোকেশন, ইমেইল, মোবাইল নম্বর এবং ব্যক্তিগত নাম প্রকাশ করবে না বলেও উল্লেখ করে তারা।

কিন্তু বিটিআরসির নির্দেশ অনুসারে তিনটি ব্লগের মধ্যে দু’টির সব পোস্ট মুছে দিয়ে এবং অপরটি মুছে দিয়ে আর্কাইভ পাঠাবে বলে ২২ মার্চ বিটিআরসিকে ইমেইল করেন আমারব্লগের অ্যাডমিন সুশান্ত দাশ গুপ্ত।

বিটিআরসিকে দেয়া ইমেইলে amarblog.com/blogger/bnp ও amarblog.com/blogger/dinosaur ব্লগের সব পোস্ট মুছে দেয়ার কথা জানানো হয়। amarblog.com/blogs/arifuk ব্লগের পোস্ট মুছে দেয়ার কাজ চলছে এবং কোন পোস্টের আর্কাইভ কপি বিটিআরসির প্রয়োজন তা জানাতে অনুরোধও করেন তিনি।

আমার ব্লগ সেই বিজ্ঞপ্তিতে আরো বলেছিল, বিটিআরসি কোন আইনে ব্লগারদের ব্যক্তিগত তথ্য ও লেখার অনুলিপি চাচ্ছে সে ব্যাপারটি তারা খতিয়ে দেখছে। জনপ্রশাসনের এখতিয়ার বহির্ভূত যেকোনো হস্তক্ষেপকে আইনগতভাবে চ্যালেঞ্জ করা হবে।

আইন প্রসঙ্গে রোববার বিটিআরসির সহকারী পরিচালক (সিস্টেম অ্যান্ড সার্ভিস) রহমান খান অনলাইন নিউজ পোর্টাল বাংলামেইলকে বলেন, ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন অনুসারে  ওয়েবসাইটে মিথ্যা ও অশ্লীল, রাষ্ট্র ও ব্যক্তির ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় বা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এ ধরনের তথ্যাদি শুধু বন্ধ নয়, তথ্য প্রকাশকারী ব্যক্তি দশ বত্সর কারাদণ্ডে এবং অনধিক এক কোটি টাকা অর্থদণ্ডের বিধান আছে।’

রহমান খান আরো বলেন, ‘ব্লগ বা সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো স্বাধীনতা বন্ধ করছে না বিটিআরসি। শুধু যে সকল লেখায় রাষ্ট্র ও ধর্মীয় অনুভূতিতে আঘাত করে তা বন্ধ করা হচ্ছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।’ তাদের নির্দেশ মতো অন্যান্য ব্লগ সাইটও আপত্তিকর পোস্ট মুছে দিচ্ছে বলে জানান তিনি।

contact@csirt.gov.bd ঠিকানায় সাইবার  ক্রাইম প্রতিরোধে অভিযোগ ও পরামর্শ দেয়া যাবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে গত ২০ ফেব্রুয়ারি পর্যন্ত প্রকাশিত ১২টি ব্লগ ও ফেসবুক পেইজ বন্ধ করে দিয়েছে বিটিআরসির সাইবার ক্রাইম প্রতিরোধে বিশেষ টিম (বিডি-সিএসআইআরটি)। বিটিআরসির নির্দেশ প্রত্যাখ্যান করে আমার ব্লগের দেয়া বিজ্ঞপ্তির লিংক পেতে ক্লিক করুন।

Advertisements

আলোচনা

One thought on “পিছু হটল আমার ব্লগ

  1. APNI MUKTOCHINTA BA MANOBOTAR KOTHA BOLE ONNER CHINTA CHETONAY KOKHONO AGHAT KORTE PARENNA, SETA MUKTOCHINTA HOBENA HOBE NIRKISHTO CHINTA.

    Posted by MOHAMMAD ISLAM | মার্চ 26, 2013, 9:53 অপরাহ্ন

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

হেফাজতে ইসলামের খবর

https://banglargangai.wordpress.com/wp-admin/widgets.php#available-widgets

ফরহাদ মজহারের কলাম

Join 253 other followers