এখন পড়ছেন
খবর

আবারও পায়ে বন্দুক ঠেকিয়ে পুলিশের গুলি

5408_1বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের দুই দিনব্যাপী হরতালের প্রথম দিনে পুলিশ নিষ্ঠুরতার পুনরাবৃত্তি ঘটিয়েছে। ১৮ মার্চ, সোমবার ঢাকার মিরপুরে এক যুবকের পায়ে বন্দুক ঠেকিয়ে গুলি করেছে পুলিশ।

মাহবুব কবির নামের ওই যুবককে রিক্সায় চড়ে যাতায়াত করার সময় ধরে পায়ে বন্দুক ঠেকিয়ে গুলি করে পুলিশ। এতে তার পায়ের হাড় গুড়ো হয়ে যায়। এরপর তাকে রক্তাক্ত অবস্থায় চিকিত্সার জন্য পঙ্গু হাসপাতালে নিয়ে যায় পুলিশ। চিকিৎসাধীন অবস্থায় মাহবুব পুলিশের হাতে আটক আছেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল ৭টার দিকে মিরপুরের ১০ নম্বর গোল চক্কর এলাকায় হরতালের সমর্থনে মিছিল বের করে জামায়াত-শিবির কর্মীরা। মিছিল শেষে জামায়াত-শিবির কর্মীরা চলে যাওয়ার কিছুক্ষণ পরে পুলিশ এসে পথচারীদের ওপর চড়াও হয়।

এ সময় গোল চক্করের পাশ দিয়ে রিক্সায় চড়ে যাতায়াতের সময় পুলিশ মাহবুব কবিরকে টেনে হেঁচড়ে রিক্সা থেকে নামায়। পুলিশ টানা-হেঁচড়া করে মাহবুবকে একটি সাদা মাইক্রো বাসে ওঠানোর চেষ্টা করে।

60661_secএর এক পর্যায়ে মাটিতে পড়ে যান মাহবুব। তখন এক জন পুলিশ সদস্য তার পায়ে বন্দুক ঠেকিয়ে গুলি করে। পরে রক্তাক্ত অবস্থায় তাকে একটি সাদা মাইক্রো বাসে তুলে নিয়ে যায় পুলিশ।

সাত সকালে এই ঘটনা দেখে ও মাহবুবের আর্ত চিত্কার শুনে স্তম্ভিত হয়ে যায় প্রত্যক্ষদর্শীরা।

জানা গেছে, মাহবুব কবির ইসলামী ছাত্র শিবিরের সদস্য। তবে বর্তমানে তিনি সক্রিয় রাজনীতি করেন না। তিনি দৈনিক নয়া দিগন্তের প্রেস বিভাগের মার্কেটিং কর্মকর্তা হিসেবে কাজ করেন। সকালে তিনি পেশাগত কাজের উদ্দেশ্যে বাসা থেকে বের হন।

এর আগে ফেব্রুয়ারির ১৮ তারিখে দুই শিবির নেতা রিয়াদ হোসেন ও জাকিরকে রিংরোড এলাকা থেকে পুলিশ গ্রেফতার করে। দুই শিবির নেতাকে সুস্থ অবস্থায় গ্রেফতার করে তেজগাঁও শিল্পাঞ্চল থানায় নিয়ে যাওয়ার পর পুলিশ  তাদের পায়ে পিস্তল ঠেকিয়ে গুলি করে। এছাড়া ফেসবুকের কিছু ভিডিও-তে এই ধরণের ঘটনা দেখা গেছে।

এদিকে নিউ ইয়র্ক ভিত্তিক বাংলা সাপ্তাহিক ঠিকানা এক প্রতিবেদনে জানিয়েছে, জাতিসঙ্ঘ হাই কমিশনার ফর হিউম্যান রাইটস জনগণের ওপর গুলিবর্ষণ, কয়েকদিনে শতাধিক বেসামরিক লোক ও কতিপয় পুলিশ সদস্যের ‘রহস্যময় মৃত্যু’ নিয়ে বাংলাদেশ পুলিশের আচরণ বিশ্লেষণ করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘‘জাতিসঙ্ঘের মানবাধিকার পরিষদ সংশ্লিষ্ট অনেকেই পুলিশের জন্য মানবাধিকার সম্মত আচরণবিধির নিরিখে বাংলাদেশের পুলিশের আচরণ ও তাদের মনোভাব এবং দৃষ্টিভঙ্গি বিচার বিশ্লেষণ শুরু করেছেন। দেখা যাচ্ছে বাংলাদেশে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর মধ্যে বর্তমান প্রেক্ষাপটে পুলিশের আচরণ ভয়াবহ।’’

Advertisements

আলোচনা

কোন মন্তব্য নেই এখনও

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

হেফাজতে ইসলামের খবর

https://banglargangai.wordpress.com/wp-admin/widgets.php#available-widgets

ফরহাদ মজহারের কলাম

Join 253 other followers