এখন পড়ছেন
খবর

শাহবাগে সমর্থন দিতে বিজেপির নেতৃত্বে ভারতীয়দের অনুপ্রবেশের চেষ্টা

শাহবাগের সরকার সমর্থকদের প্রতি সংহতি জানানোর নাম করে মৌলবাদী রাজনৈতিক গোষ্ঠী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) উস্কানিতে একদল ভারতীয় বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করছে।

রবিবার চুয়াডাঙ্গার জয়নগর সীমান্ত দিয়ে ব্যর্থ হয়ে সোমবার বাহ্মণবাড়ীয়ার আখাউড়া সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের ঘোষণা দিয়েছে ভারতীয়রা।

এদিকে ভারতীয় অনুপ্রবেশকারীদের ঠেকাতে সীমান্তে শক্ত অবস্থান নিয়েছে বাংলাদেশ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বিজিবির সর্বোচ্চ অনুপ্রবেশকারীদের সীমান্ত অতিক্রম করতে দেখা মাত্রই গ্রেপ্তার নির্দেশ দিয়েছে বলে নিশ্চিত করেছে বিজিবি সূত্র।

জানা গেছে, সোমবার দুপুর ১২টায় বাংলাদেশে অনুপ্রবেশের উদ্দেশ্যে বিজেপির সাতশ’ নেতা-কর্মী ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলার প্রেসক্লাব থেকে দুপুর ১২ টায় রওনা দেবে। তাদের লক্ষ্য ব্রাহ্মণবাড়ীয়ার আখাউড়া চেকপোস্ট দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করে ঢাকায় পৌছানো।

ভারতীয় গণমাধ্যমকে বিজেপি’র ত্রিপুরা রাজ্য শাখার সভাপতি সুধীন্দ্র দাসগুপ্ত জানিয়েছেন, বাংলাদেশে অনুপ্রবেশে সাতশ’র বেশি বিজেপি নেতাকর্মীরা অংশ নেবে। তারা যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে বিক্ষোভকারী তরুণদের গণজাগরণ মঞ্চের সাথে সংহতি প্রকাশ করবে।

ত্রিপুরা বিজিপি’র নেতা-কর্মীদের বাংলাদেশে প্রবেশের এই কর্মসূচিকে কেন্দ্রীয় বিজেপি অনুমোদন করেছে বলেও জানান সুধীন্দ্র।

তবে বিজিবি সূত্র নিশ্চিত করেছে, আখাউড়া সীমান্ত এলাকায় দায়িত্ব পালনকারী বিজিবি’র ১২নং ব্যাটালিয়ন ওই সীমান্ত দিয়ে কাউকেই বাংলাদেশে অনুপ্রবেশ করতে দেবে না।

এই ব্যাটালিয়নের কমান্ডার লে. কর্নেল মাকসুদুল আলম বলেছেন, ‘স্বাধীন দেশের ভূখণ্ডে বহির্দেশের নাগরিকরা ঢুকতে পারে না। ঢুকতে চাইলে বাংলাদেশের অনুমোদন লাগবে।’

এদিকে গত রবিবার সকাল ১০টায় পশ্চিমবঙ্গের কোলকাতা থেকে আসা আড়াইশ’ ভারতীয় কট্টর বাংলাদেশ বিরোধী যতীন্দ্রনাথ রায়ের নেতৃত্বে চুয়াডাঙ্গার দর্শনার জয়নগর সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করে রাজধানী ঢাকায় আসার চেষ্টা চালায়।

বিজিবির কঠোর অবস্থানের কথা জেনে ভারতীয় কর্তৃপক্ষ তাদের বাংলাদেশে ঢোকার অনুমতি না দিয়ে সীমান্তবর্তী ভারতীয় এলাকা গেঁদে থেকে ফিরিয়ে নেয়।

তবে এ সময় অনুপ্রবেশের চেষ্টাকারী ভারতীয়দের অভ্যর্ত্থনা জানাতে বাংলাদেশ সীমান্তে সাবেক পৌর মেয়র মতিয়ার রহমান ও গোলাম ফারুক আরিফসহ সরকারদলীয় একদল নেতা কর্মী অপেক্ষা করেন।

ভারত থেকে বাংলাদেশে ফেরত আসা কেবিরা খাতুন নামের একজন পর্যটকের মাধ্যমে পাঠানো অনুপ্রবেশের চেষ্টাকারী ভারতীয়দের চিঠি , মিষ্টি ও ফুল পাওয়ার পর তারা সীমান্ত এলাকা ছেড়ে যান।

প্রসঙ্গত, ইতোমধ্যে বাংলাদেশে গত এক মাসে ৭০০ হিন্দু পরিবারের ওপর আক্রমণ ও ৪৭টি মন্দির ভাঙচুরের অভিযোগ করে ভারত সরকারকে দেশটির সব দলের প্রতিনিধিদের বাংলাদেশে পাঠাতে বলে আসছে বিজিপি।

বিজেপির দাবি ভারত সরকার যেন বাংলাদেশ সরকারকে হিন্দুদের ওপর নির্যাতনকারীদের কঠোর শাস্তি, সংখ্যালঘুদের নিরাপত্তা প্রদান, সংখ্যালঘুদের ভালমন্দ দেখার জন্য আলাদা মন্ত্রণালয় প্রতিষ্ঠা, ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় ক্ষতিপূরণ এবং হিন্দুদের ধর্মীয় স্থানগুলোর পুনর্গঠন ও রক্ষা করতে চাপ দেয়।

এদিকে বিজিবি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আজিজ আহম্মেদ জানিয়েছেন, ভারতীয়রা অন্যায়ভাবে জিরো লাইন  অতিক্রমের চেষ্টা করলে আইনগতভাবে ব্যবস্থা নেয়া হবে। কোনভাবেই বাংলাদেশের অভ্যন্তরে তাদের প্রবেশ করতে দেয়া হবে না।

উল্লেখ্য, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ’র বিগত দশ বছরে এক হাজারেরও বেশি বাংলাদেশীকে সীমান্ত অতিক্রম করার অভিযোগে গুলি করে হত্যা করেছে।

আজ সোমবার থেকে ভারতের রাজধানী নয়াদিল্লিতে বিজিবি ও বিএসএফ’র মধ্যে মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু হচ্ছে।

এ সম্মেলনে নিরস্ত্র বাংলাদেশিদের ওপর বিএসএফের নির্বিচারে গুলি চালানো, বিএসএফ ও ভারতীয় নাগরিকদের দ্বারা বাংলাদেশি নাগরিকদের আহত ও মারধর করা, ভারত থেকে হেরোইন, ফেনসিডিলসহ নানা ধরনের মাদকদ্রব্য চোরাচালান এবং বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনার কথা রয়েছে।

রবিবার বিজিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা নিশ্চিত করা হয়েছে।

সুত্র: আরটিএনএন.নেট

Advertisements

আলোচনা

কোন মন্তব্য নেই এখনও

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

হেফাজতে ইসলামের খবর

https://banglargangai.wordpress.com/wp-admin/widgets.php#available-widgets

ফরহাদ মজহারের কলাম

Join 253 other followers