এখন পড়ছেন
খবর

‘সন্ত্রাস ও নাশকতা’ ঠেকাতে দেশজুড়ে কমিটি করছে সরকার

দেশের বিভিন্ন এলাকায় ‘সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটি’ গঠনের নির্দেশ দিয়েছে সরকার। মহানগর, জেলা, উপজেলা, পৌরসভা, ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে এ কমিটি গঠন করতে হবে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দেশের সব বিভাগীয় কমিশনারের কাছে এ নির্দেশনা পাঠানো হয়েছে।

অন্য এক চিঠিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিভাগীয় কমিশনারদের বলেছে, ‘স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও বিভিন্ন সামাজিক সংগঠনকে নিয়ে ইতিবাচক প্রচারণা চালাতে ডিসি ও ইউএনওদের নির্দেশ দিন’। এসব নানা বিষয়ে গতকাল বিকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে কোর কমিটি’র বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।

সারা দেশে প্রতিরোধ কমিটি গঠনের বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা জানিয়েছেন, শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রতিরোধ কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, গতকাল মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংযোগ শাখা থেকে জারি করা প্রজ্ঞাপনে মহানগর, জেলা, উপজেলা, পৌরসভা, ওয়ার্ড ও ইউনিয়ন কমিটি কিভাবে গঠন করা হবে তার নির্দেশনা দেয়া হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, জেলা পর্যায়ে জেলা প্রশাসক এবং উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটি গঠন হবে। তবে মহানগর এলাকায় এ কমিটি গঠনের বিষয়ে স্থানীয় সরকার বিভাগ প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে। এসব কমিটি সংশ্লিষ্ট এলাকায় সহিংসতা ও নাশকতা রোধ এবং শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য নিয়মিতভাবে পরিস্থিতি পর্যালোচনা এবং স্থানীয় জনগণের সহযোগিতা নিয়ে যথাযথ কার্যক্রম নেবে।

এতে বলা হয়, জেলা কমিটির সভায় আলোচনা করে পৌর ও ওয়ার্ড কমিটি এবং উপজেলা কমিটির সভায় আলোচনা করে ইউনিয়ন কমিটি গঠন করতে হবে। জেলা পরিষদের প্রশাসক জেলা কমিটিতে এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা কমিটির সভায় উপদেষ্টা হিসেবে অংশ নেবেন। সংসদ সদস্যরা তাদের নিজ এলাকায় অবস্থান করলে তারা বিশেষ আমন্ত্রণে সংশ্লিষ্ট মহানগর, জেলা বা উপজেলা কমিটির সভায় উপস্থিত থেকে প্রয়োজনীয় পরামর্শ দেবেন।

পরিপত্রে কমিটির কার্য কর্মকাণ্ড সম্পর্কে বলা হয়েছে, মহানগর, জেলা সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটির সভার কার্য বিবরণীর অনুলিপি মন্ত্রিপরিষদ বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারের কার্যালয় এবং প্রয়োজন অনুসারে অন্যান্য মন্ত্রণালয়, বিভাগ বা দপ্তরে পাঠাতে হবে। জেলা প্রশাসকরা উপজেলা, পৌরসভা, ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে গঠিত এ সংক্রান্ত কমিটিগুলোর কার্যক্রম পর্যবেক্ষণ করবেন। এ সম্পর্কিত সংক্ষিপ্ত প্রতিবেদন মন্ত্রিপরিষদ বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ ও বিভাগীয় কমিশনারের কার্যালয়ে পাঠাবেন।

এর আগে গত বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক অধিশাখা-২ থেকে গণসংযোগের মাধ্যমে জনমত গঠনের জন্য বিভাগীয় কমিশনারদের কাছে চিঠি দেয়া হয়। চিঠিতে বলা হয়, সম্প্রতি দেশের বিভিন্ন এলাকায় সংঘটিত সহিংস ঘটনার পরিপ্রেক্ষিতে এবং ভবিষ্যতে যে কোন ধরনের সামাজিক অস্থিরতা, সহিংসতা এবং দেশের স্থিতিশীলতা বিনষ্ট করার অপচেষ্টা রোধ এবং বিভিন্ন সামাজিক সংগঠন, যেমন: ধর্মীয় নেতৃবৃন্দ, ইমাম, পুরোহিত, ব্যবসায়ী সমিতি বা চেম্বার, বিভিন্ন পেশাজীবী সংগঠন, সাংস্কৃতিক সংগঠন, যুব ও মহিলা সমিতি, ক্রীড়া সংস্থা, শিক্ষক সমিতি ইত্যাদি বিভিন্ন শ্রেণী বা পেশার লোকজন নিয়ে আলোচনা সভা, গণসংযোগ গড়ে তোলাসহ জনগণের মধ্যে উল্লিখিত লক্ষ্যে ইতিবাচক প্রচারাভিযান পরিচালনার জন্য জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে শাহবাগের আন্দোলনকারীরা ইসলাম অবমাননা করছে অভিযোগ তুলে দেশজুড়ে আন্দোলনে নামে ধর্মীয় গোষ্ঠিগুলো। পুলিশের গুলি ও সংঘর্ষে বহু লোক হতাহত হন। পরে জামায়াতে ইসলামীর শীর্ষ নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর রায়ের দিন থেকে বিক্ষোভ দেখাতে শুরু করে দলটি। এতে পুলিশের গুলি ও সংঘর্ষে শতাধিক মানুষ মারা যান। এমন অবস্থায় বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমিটি গঠনের বিষয়টি প্রথম জানান। এরপর মন্ত্রিপরিষদ বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় নির্দেশনা জারি করেছে।

সুত্র: আরটিএনএন.নেট

Advertisements

আলোচনা

কোন মন্তব্য নেই এখনও

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

হেফাজতে ইসলামের খবর

https://banglargangai.wordpress.com/wp-admin/widgets.php#available-widgets

ফরহাদ মজহারের কলাম

Join 253 other followers